মার্জিন ট্রেডিং কি? এই ঝুঁকিপূর্ণ ক্রিপ্টো ট্রেডিং কৌশল সম্পর্কে জেনে নিন|| What is margin trading and how to start margin trading?

 
মার্জিন ট্রেডিং কি এই ঝুঁকিপূর্ণ ক্রিপ্টো ট্রেডিং কৌশল সম্পর্কে জেনে নিন What is margin trading and how to start margin trading


মার্জিন ট্রেডিং কি? (What is margin trading?)

মার্জিন ট্রেডিং হল ঋণে ট্রেডিং করা, যা ট্রেডারদের তাদের নিজের পুঁজির চেয়ে বেশি অর্থ ব্যবহারের সুযোগ দেয়। মার্জিন ট্রেডিং ক্রিপ্টোকারেন্সির সঙ্গে স্টক, বন্ড, ফরেক্স, এবং অন্যান্য বাজারে ব্যবহৃত হয়। মুখস্থানে, এটি ট্রেডারদের লেভারেজ বা বিনিয়োগের ধারণা সাধারণ প্রতিটি ট্রেডের জন্য উচ্চ লাভের সম্ভাবনা দেয়। তবে, মার্জিন ট্রেডিং সাধারণ ট্রেডিং থেকে বেশি ঝুঁকিপূর্ণ।


এই ঝুঁকিপূর্ণ ক্রিপ্টো ট্রেডিং কৌশল সম্পর্কে ব্যাখ্যা: (Explanation about Margin risky crypto trading strategy)

  • বাড়ানো ক্ষতি সম্ভাবনা (Increased damage potential): লেভারেজ ব্যবহার করে ট্রেড করার সময়, মার্কেটের অল্প পরিবর্তনেও বড় ক্ষতির সম্ভাবনা বাড়ায়। সম্মানের জন্য, আপনি ১০x লেভারেজের সাথে ট্রেড করলে, মার্কেটের মাত্র ১% পরিবর্তনে আপনার ট্রেডের মান ১০% পরিবর্তিত হবে।

  • লিকুইডেশন (Liquidation): আপনার ট্রেডের মান নির্দিষ্ট একটি স্তরের নিচে যাওয়ার সম্ভাবনা রয়েছে, যা কিছু মার্জিন ট্রেডিং প্ল্যাটফর্মে "লিকুইডেশন" হিসাবে পরিচিত। এটি হলে, আপনার সম্পূর্ণ ট্রেডিং পুঁজি হারানোর ঝুঁকি রয়েছে।

  • বাড়ানো রিস্ক ম্যানেজমেন্ট চ্যালেঞ্জ (Increased risk management challenges): মার্জিন ট্রেডিং করার সময়, রিস্ক ম্যানেজমেন্ট অনেক গুরুত্বপূর্ণ। ট্রেডারদের স্টপ-লস বা অন্যান্য রিস্ক মিটিগেশন টুলস ব্যবহার করা উচিত, যা মার্কেটের অনিচ্ছিক চলাচলের সময় মূল পুঁজি রক্ষা করতে সাহায্য করে।

  • উচ্চ ফি (High fees): মার্জিন ট্রেডিং প্ল্যাটফর্মগুলি সাধারণত উচ্চ ফি চার্জ করে, যা ট্রেডারদের মোট লাভমান কমাতে পারে।

  • বাজার ভলাটিলিটি (Market volatility): ক্রিপ্টোকারেন্সি বাজার প্রায়শই অস্থির হবে, যা মার্জিন ট্রেডিং করার সময় বাড়ানো ঝুঁকি বয়ে আনে। ক্রিপ্টো বাজারে অনেক সময় দ্রুত এবং অপ্রত্যাশিত মূল্য পরিবর্তন ঘটে, যা ট্রেডারদের জন্য ক্ষতির ঝুঁকিতে সরাসরি বাড়ানোর কারণ হতে পারে।

সম্পর্কিত ঝুঁকি বিবেচনা করে, মার্জিন ট্রেডিং ক্রিপ্টো বাজারে অভিজ্ঞ এবং সচেতন ট্রেডারদের জন্য প্রায়শই সুপরিকল্পিত। নতুন ট্রেডারদের জন্য, সাধারণ ট্রেডিং দক্ষতা অর্জন এবং রিস্ক ম্যানেজমেন্টের জ্ঞান অর্জনের পরে মার্জিন ট্রেডিং বিবেচনা করা ভাল।


আমি কি মার্জিন ট্রেডিং শুরু করতে পারি? (Can I start margin trading?)

মার্জিন ট্রেডিং শুরু করার আগে নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন:


  • ব্যাসিক ট্রেডিং দক্ষতা (Basic trading skills): মার্জিন ট্রেডিং শুরু করার আগে, সাধারণ ট্রেডিং এবং বাজার বোঝার জ্ঞান অর্জন করুন। কোনও ট্রেডিং প্ল্যাটফর্মের ব্যবহার, টেকনিকাল এনালাইসিস, ফান্ডামেন্টাল এনালাইসিস, রিস্ক ম্যানেজমেন্ট, এবং অন্যান্য প্রাথমিক দক্ষতা শিখুন।

  • ঝুঁকির সচেতনতা (Risk Awareness): মার্জিন ট্রেডিং সাধারণ ট্রেডিং থেকে বেশি ঝুঁকিপূর্ণ। এটি করার আগে ঝুঁকির সম্পর্কে বোঝার চেষ্টা করুন এবং নিজের জন্য স্বীকৃতি নির্ধারণ করুন।

  • ট্রেডিং স্ট্র্যাটেজি এবং পরিকল্পনা (Trading strategies and plans): একটি সুদৃঢ় ট্রেডিং স্ট্র্যাটেজি এবং পরিকল্পনা তৈরি করুন। এটি ট্রেডিং লক্ষ্য, রিস্ক পরিমাণ, লেভারেজ, পজিশনের আকার, ট্রেড প্রবেশ/প্রস্থান সীমা ইত্যাদি উপাদানের সমন্বয়ে গঠিত হবে।

  • রিস্ক ম্যানেজমেন্ট (Risk management): স্টপ-লস, ট্রেইলিং স্টপ-লস, এবং অন্যান্য রিস্ক মিটিগেশন টুলস শিখুন। এই টুলস ব্যবহার করে প্রচুর ধারণার সাথে ট্রেডিং করা উচিত।

  • মার্জিন ট্রেডিং প্ল্যাটফর্ম (Margin trading platform): একটি বিশ্বস্ত মার্জিন ট্রেডিং প্ল্যাটফর্ম চয়ন করুন। প্ল্যাটফর্মের ব্যবহার, লেভারেজ প্রদান, মার্জিন কল এবং লিকুইডেশন প্রসেস সম্পর্কে শিখুন।

  • রিগুলেটরি প্রতিষ্ঠানের নির্দেশনা (Guidance of regulatory bodies): আপনার দেশের রিগুলেটরি প্রতিষ্ঠানের নির্দেশনা জানুন এবং মানিয়ে চলুন। কিছু দেশে মার্জিন ট্রেডিং বাধিত বা সীমাবদ্ধ হতে পারে।

যদি আপনি উপরের বিষয়গুলি বিবেচনা করে এবং নিজের পার্থক্য এবং দক্ষতা গড়ে তোলেন, আপনি মার্জিন ট্রেডিং শুরু করতে পারেন। তবে, মার্জিন ট্রেডিং বেশি ঝুঁকিপূর্ণ হওয়ায়, অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন এবং নিজের স্বীকৃত ঝুঁকির সীমার মধ্যে ট্রেড করার চেষ্টা করুন।

 

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url